গাজর খাওয়ার ২০ টি উপকারিতা Benefits Of Carrot in Bengali

Share With

নিয়মিত গাজর খাওয়ার উপকারিতা গুলি দেখে নিন। Benefits Of Carrot in Bengali. গাজরের উপকারিতা ও অপকারিতা। গাজরের পুষ্টিগুণ কি কি? ও অপকারিতা।

গাজর স্বাদে অত্যন্ত সুস্বাদু, পুষ্টিকর এবং আঁশসমৃদ্ধ শীতকালীন সবজি, যা প্রায় সারা বছরই পাওয়া যায়। কাঁচা ও রান্না দু’ভাবেই এটি খাওয়া যায়। তরকারী ও সালাদ হিসাবেও গাজর অত্যন্ত জনপ্রিয়। গাজর অতি পুষ্টিগুন সমৃদ্ধ সবজি। এতে উচ্চমানের বিটা ক্যারোটিন, ভিটামিন এ, মিনারেলস ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে। তবে এর সবচেয়ে গুরুত্বপূর্ণ যে উপকারটি হল দৃষ্টিশক্তি বৃদ্ধি পাওয়া। এ ছাড়াও আছে আরও অনেক স্বাস্থ্যগত সুবিধা।

গাজরের পুষ্টিগুণ

১০০ গ্রাম পরিমাণ গাজর থেকে ৮২৮৫ μg বিটাক্যারোটিন এবং ১৬৭০৬ ওট ভিটামিন ‘এ’ পাওয়া যায়।

এ ছাড়া ৪১ কিলোক্যালোরি , ২.৮ গ্রাম খাদ্যআঁশ, ভিটামিন ‘বি-১’ ০.০৪ মিলিগ্রাম, ভিটামিন ‘বি-২’ ০.০৫ মিলিগ্রাম; ২.২ মিলিগ্রাম লৌহ, ৫.৯ মিলিগ্রাম ভিটামিন ‘সি’, ১৩.২ মাইক্রোগ্রাম ভিটামিন ‘কে’, ১৯ মাইক্রোগ্রাম ফলেট, ৩২০ মিলিগ্রাম পটাশিয়াম, ৩৩ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১২ মিলিগ্রাম ফসফরাস, ১২ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম পাওয়া যায়।

গাজর খাওয়ার ২০ টি উপকারিতা Benefits Of Carrot in Bengali

১. গাজরে বিটা ক্যারোটিনের উচ্চ স্তরের ধন্যবাদ, তারা আপনাকে অন্ধকারে দেখতে সত্যিই সহায়তা করে। বিটা ক্যারোটিন ভিটামিন এ তে লিভার দ্বারা রূপান্তরিত হয় যা পরে দেহ দ্বারা রডোপসিন তৈরি করতে ব্যবহৃত হয়, এটি রাতের দৃষ্টি জন্য প্রয়োজনীয় রঙ্গক।

২. বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে গাজর খাওয়া ফুসফুস, স্তন বা কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে পারে। এটি বিশ্বাস করা হয় যে গাজরে প্রাকৃতিক কীটনাশক ফ্যালকারিনল এবং ফ্যালকারিনডল রয়েছে।

৩. গাজরে উচ্চ মাত্রার বিটা ক্যারোটিন থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। এটি শরীরের কোষগুলির বার্ধক্য হ্রাস করতে এবং ত্বককে সূর্যের ক্ষয়, কুঁচকানো, ব্রণ, শুকিয়ে যাওয়া এবং অসম ত্বকের সুর থেকে রক্ষা করতে পারে।

৪. গ্রেটেড এবং মধু গাজরের সাথে মিশিয়ে ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে ফেস মাস্ক হিসাবে ব্যবহার করা যেতে পারে।

৫. নিয়মিত গাজর সেবন করায় কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে।

৬. ক্যারোটিনয়েডগুলির উচ্চ পরিমাণে একটি ডায়েট খাওয়া হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে দেখানো হয়েছে।

৭. গাজর শরীরকে দুটি উপায়ে পরিষ্কার করতে সহায়তা করে: ভিটামিন এ শরীরকে টক্সিন নির্গত করতে সহায়তা করে এবং লিভারে পিত্ত এবং চর্বিযুক্ত মাত্রা হ্রাস করে যখন ফাইবার কোলন পরিষ্কার করতে এবং বর্জ্য অপসারণকে ত্বরান্বিত করতে সহায়তা করে।

৮. কাঁচা গাজর খাওয়া আপনার দাঁত পরিষ্কার এবং ফলকমুক্ত রাখতে সহায়তা করে। দাঁত থেকে শক্ত উদ্ভিজ্জ স্ক্র্যাপগুলি ফলক এবং খাদ্য কণাগুলি ক্রাঞ্চ করা এবং ব্যাকটিরিয়া তৈরি এবং ক্ষয়জনিত হতে বাধা দেয়।

৯. হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে করা গবেষণাটিতে দেখা গেছে যে ব্যক্তিরা যারা সপ্তাহে ছয়টি গাজর বেশি খেয়েছিলেন, সেখানে স্ট্রোক হওয়ার সম্ভাবনা কম থাকে।

১০. গাজর হ’ল পটাসিয়ামের সমৃদ্ধ উত্স যা রক্তনালী এবং ধমনী শিথিল করতে সহায়তা করে। এটি শরীরের চারপাশে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করে এবং অঙ্গের কার্যকারিতা বাড়ায়। কারণ এই গাজর উচ্চ রক্তচাপের ক্ষেত্রে সাহায্য করতে পারে যা স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকিকে কমিয়ে দেয়।

১১. গাজর ভিটামিন সি এর একটি ভাল উত্স, যা শ্বেত রক্ত ​​কোষগুলির ক্রিয়াকলাপকে উদ্দীপিত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

১২. বিটা ক্যারোটিন গ্রহণের ফলে ম্যাকুলার অবক্ষয়ের ঝুঁকি 40% হিসাবে কম হবে বলে মনে করা হয়।

১৩. গাজর মাড়ি এবং অতিরিক্ত লালা উত্পাদনকে উদ্দীপিত করে। লালা ব্যাকটিরিয়া এবং আটকে থাকা খাদ্য কণাগুলি মোকাবেলায় সহায়তা করে যা গহ্বর, দুর্গন্ধ এবং অন্যান্য মুখের স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করতে পারে।

১৪. গাজরে উপস্থিত ক্যারোটিনয়েডগুলি রক্তে শর্করাকে হ্রাস করতে সহায়তা করে এবং শরীরের দ্বারা ব্যবহৃত ইনসুলিন এবং গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে।

১৫. গাজরের রস পেট এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল স্বাস্থ্যের জন্য উপকারী।

১৬. গাজর ভিটামিন বি, সি এবং ই পাশাপাশি ভিটামিন এ, তামা, ফলিক অ্যাসিড, থায়ামিন এবং ম্যাগনেসিয়ামের সমৃদ্ধ উত্স are

১৭. গাজরে ভিটামিন কে রয়েছে যা রক্ত ​​জমাট বাঁধতে সক্ষম করে এবং হাড়ের শক্তি এবং কিডনি স্বাস্থ্যের ক্ষেত্রে অবদান রাখে।

১৮. অভ্যন্তরীণ অঙ্গগুলি চারপাশে টিস্যু দ্বারা বর্ধিত থাকে যা এপিথিলিয়াল টিস্যু হিসাবে পরিচিত, যা ক্যান্সারজনিত বৃদ্ধির পক্ষে সংবেদনশীল। বিটা ক্যারোটিন ভাল এপিথেলিয়াল টিস্যু স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।

১৯. গাজর বিভিন্ন রেসিপি ধরণের উপভোগ করা যায় তাই তারা সীমিত খাওয়ার জন্য একটি উদ্ভিজ্জ উদ্ভিজ্জ হিসাবে তারা সহজেই রস, কেক এবং পিউরি বা সসগুলিতে লুকায়িত থাকে।

২০. কাঁচা গাজর ক্ষত এবং কাটা নিরাময় এবং প্রদাহ কমাতে সাহায্য করতে ব্যবহার করা যেতে পারে।

আরো পড়ুন – টমেটোর উপকারিতা । The benefits of tomatoes