ডিম এর স্বাস্থ্য উপকারিতা ।Eggs benefits and side effects in Bengali

Share With

ডিম এর স্বাস্থ্য উপকারিতা ।Eggs benefits and side effects in Bengali

ডিম প্রোটিনের সর্বোত্তম উৎস হিসাবে বিবেচিত হয়। ডিম খাওয়ার ফলেও অনেক স্বাস্থ্য সমস্যা এড়ানো যায়। ডিমগুলিতে ক্যালোরির পরিমাণ খুব কম। তবে ডিমের অতিরিক্ত ব্যবহার আপনার স্বাস্থ্যের জন্যও ক্ষতিকারক হতে পারে।

ডিম অনেক পুষ্টি সমৃদ্ধ, যা শরীরে শারীরিক ও মানসিক সুবিধার্থে কাজ করতে পারে।  আপনি যদি ডিম খান তবে এটি আপনার পক্ষে ভাল। ডিম ভিটামিন-বি সমৃদ্ধ, এই ভিটামিন বি 12 ছাড়াও এতে বায়োটিন, রিবোফ্লাভিন, থায়ামিন এবং সেলেনিয়ামও রয়েছে। এই সমস্ত ভিটামিন ভাল চুল, ত্বক এবং নখের জন্য প্রয়োজনীয়। শুধু তাই নয়, ডিম খাওয়া থেকেও অনেক স্বাস্থ্য সমস্যা এড়ানো যায়। ডিমগুলিতে ক্যালোরির পরিমাণ খুব কম। যা আপনাকে আপনার ওজন কমাতে সহায়তা করতে পারে। ডিম দিনের যে কোনও খাবারের সাথে সহজেই ফিট করতে পারে। আমরা যদি নিয়মিত ডিম সেবন করি তবে তা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। ডিম খাওয়ার উপকারিতা অনেক, তবে আপনি কি জানেন যে ডিমের হলুদ অংশটি আপনার জন্য ক্ষতিকারক হতে পারে। এ ছাড়া ডিমের অতিরিক্ত ব্যবহার স্বাস্থ্যের জন্যও ক্ষতিকারক হতে পারে। তবে ডিম যদি সীমিত পরিমাণে খাওয়া হয় তবে স্বাস্থ্যের দ্বারা অনেক উপকার পাওয়া যায়। তাই আসুন আজ আমরা আপনাকে ডিমের সুবিধা এবং অসুবিধাগুলি সম্পর্কে বলি।

ডিম খাওয়ার সুবিধা:

১. ডিম ওজন কমাতে সহায়ক। ডিমগুলিতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে এবং কম ক্যালোরি থাকে, যা আপনার ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। ডিম খাওয়ার পরে, আপনার ক্ষুধা শান্ত হয়ে যায় এবং আপনি অতিরিক্ত খাওয়া এড়াতে পারেন।

২. ডিম চোখের জন্য ভালো। আপনার ডায়েটে প্রতিদিন একটি ডিম অন্তর্ভুক্ত করে ক্যারোটিনয়েড সরবরাহ করা হয়, প্রতিদিন একটি ডিম খাওয়া ছানি ছত্রাকের ঝুঁকিও হ্রাস করতে পারে। ডিম সঠিকভাবে ফুটানো স্বাস্থ্যের পক্ষে ভাল হতে পারে।

৩.ডিম স্ট্যামিনা বাড়াতে কাজ করে। ডায়েটে প্রতিদিন একটি ডিম অন্তর্ভুক্ত করে স্ট্যামিনা বাড়ানো যায়। কারণ ডিম খাওয়ার ফলে আপনার দেহে প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড পাওয়া যায় যা দেহের স্ট্যামিনা বাড়িয়ে তুলতে পারে।

৪. যাদের কোলেস্টেরলের সমস্যা রয়েছে তাদের ডিম খাওয়া উচিত। প্রতিদিন ডিম খাওয়ার মাধ্যমে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়। ডিম ভালো কোলেস্টেরল বাড়াতে কাজ করতে পারেে।

ডিম খাওয়ার অসুবিধা:

১. ডিম প্রচুর পরিমাণে খাওয়া বা কাঁচা ডিম খাওয়া বমি বমিভাব, পেটের সমস্যা এবং শরীরের অংশগুলিতে ফোলাভাব এবং অস্বস্তির মতো সমস্যা হতে পারে। অতিরিক্ত ডিম খাওয়া স্বাস্থ্যের ক্ষতিও করতে পারে।

২.ডিমের অতিরিক্ত ব্যবহার ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকারক বলে মনে করা হয়। বিশেষত ডায়াবেটিস রোগীদের ডিমের হলুদ অংশটি খাওয়া উচিত নয়।

৩. অতিরিক্ত ডিম খাওয়ার ফলে হার্টের সমস্যা হতে পারে। হার্টের রোগের সাথে যুক্ত লোকেরা ডিমের হলুদ অংশটি খাওয়া উচিত নয়, এটি হার্টের সাথে সম্পর্কিত সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

মন্তব্য করুন